যৌন নিপীড়ন কি ও শাস্তি


সংবিধান ও নানা আইন সম্পর্কে ধারণা থাকলে দেশের নাগরিক হিসেবে আইনি সহায়তা নেবার আগ্রহ ও সাহস জন্মায়। কয়েকটি আইন ও নারী উন্নয়ন নীতিতে নারীর প্রতি যৌন হয়রানি রোধে বেশকিছু নির্দেশনা আছে। আপনি বা আপনার পরিচিত অনেক নারীই এ ধরণের সমস্যায় পড়ছে প্রতিনিয়ত।

আপনার টাকা-পয়সা বা রাজনৈতিক ক্ষমতা না থাকলেও থানায় গিয়ে আপনি আইনের সহায়তা চাইতে পারেন। বিফল হলে আদালতে গিয়েও মামলা করতে পারেন।

# ঢাকা মহানগরী পুলিশ অধ্যাদেশ, ১৯৭৬
ধারা -৭৬

যদি কেহ কোনো রাস্তায় বা সাধারণের ব্যবহার্য স্থানে বা সেখান হইতে দৃষ্টিগোচরে স্বেচ্ছায় এবং অশালীনভাবে নিজ দেহ এমনভাবে প্রদর্শন করে যাহা কোনো গৃহ বা দালানের ভিতর হইতে হউক বা না হউক, কোনো মহিলা দেখিতে পায়, অথবা স্বেচ্ছায় কোনো রাস্তা বা সাধারণের ব্যবহার্য স্থানে কোনো মহিলাকে পীড়ন করে বা তাহার পথ রোধ করে অথবা রাস্তায় বা সাধারণের ব্যবহার্য স্থানে অশালীন ভাষা ব্যবহার করিয়া অশ্লীল আওয়াজ, অঙ্গভঙ্গি বা মন্তব্য করিয়া কোনো মহিলাকে অপমান বা বিরক্ত করে, তবে সেই ব্যক্তি এক বৎসর পর্যন্ত মেয়াদের কারাদন্ড অথবা দুই হাজার টাকা পর্যন্ত জরিমানাদন্ড অথবা উভয় প্রকার দন্ডে দন্ডনীয় হইবে।

National 24-hour Helpline: 10921

Groping Women: Why This Sick Attitude Is Seen Everywhere?

# দন্ডবিধি, ১৮৬০
ধারা-৩৫৪

যে ব্যক্তি কোনো নারীর শালীনতা নষ্ট করিবার অভিপ্রায়ে বা সে তদ্দারা তাহার শালীনতা নষ্ট করিতে পারে জানিয়া তাহাকে আক্রমণ করে বা তৎপ্রতি অপরাধমূলক বলপ্রয়োগ করে সেই ব্যক্তি যেকোনো বর্ণনার কারাদন্ডে-যাহার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হইতে পারে বা অর্থদন্ডে বা উভয়বিধ দন্ডে দন্ডিত হইবে।

# ধারা-৫০৯

যে ব্যক্তি কোনো নারীর শালীনতার অমর্যাদা করিবার অভিপ্রায়ে এই উদ্দেশ্যে কোনো মন্তব্য করে, কোনো শব্দ বা অঙ্গভঙ্গি করে বা কোনো বস্ত্ত প্রদর্শন করে যে উক্ত নারী অনুরূপ মন্তব্য বা শব্দ শুনিতে পায় বা অনুরূপ অঙ্গভঙ্গি বা বস্ত্ত দেখিতে পায়, কিংবা উক্ত নারীর নির্জনবাসে অনাধিকার প্রবেশ করে, সেই ব্যক্তি বিনাশ্রম কারাদন্ডে-যাহার মেয়াদ এক বৎসর পর্যন্ত হইতে পারে বা উভয়বিধ দন্ডে দন্ডিত হইবে।

# নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ (সংশোধিত ২০০৩)
ধারা-১০

যদি কোন ব্যক্তি অবৈধভাবে যৌন কামনা চরিতার্থ করার উদ্দেশ্যে তাহার শরীরের যে কোন অঙ্গ বা কোন বস্ত্ত দ্বারা কোন নারী বা শিশুর যৌন অঙ্গ বা অন্য কোন অঙ্গ স্পর্শ করেন বা কোন নারীর শ্লীলতাহানী করেন তাহা হইলে তাহার এই কাজ হইবে যৌন পীড়ন এবং তজ্জন্য উক্ত ব্যক্তি অনধিক ১০ বৎসর কিন্তু অনূন্য ৩ বৎসর সশ্রম কারাদন্ডে দন্ডনীয় হইবেন এবং ইহার অতিরিক্ত অর্থদন্ডেও দন্ডনীয় হইবেন।

দেখি, দেখিনা: একটি যৌন সন্ত্রাসের গল্প

বাসে গনধর্ষণঃ মেয়েরা কি ধর্ষকদের ভয়ে ঘরে বসে থাকবে?

প্রিপারেটরি স্কুলে শিশু ধর্ষণের ঘটনায় কর্তৃপক্ষের ঘৃন্য আচরণ!

যে কয়টা নারী নির্যাতনের ঘটনা চোখে পড়ে তা কি যথেষ্ট লোমহর্ষক নয়!

ধর্ষণের সংবাদঃ দুঃস্বপ্নের কয়েকটা মুহুর্ত

# Section 76, Dhaka Metropolitan Police Ordinance 1976

If a man exposes his body indecently on the street or a public place and any woman or girl child sees it or if the man harasses a woman in public or make indecent comments or noise or gestures to disrespect her, he shall be sentenced to one year imprisonment or fined Tk2,000 or both.

# Section 354, Penal Code

If a man assaults a woman physically, he shall be sentenced to highest two years’ imprisonment or fined or both.

# Section 509, Penal Code

If a man makes comments at a woman or makes noise or shows anything indecent or makes indecent gesture, he shall be punished by one year imprisonment or fines or both.

# Section 10, Women and Children Repression Prevention Act

If a man touches a woman or girl child indecently or harasses her sexually, he shall be sentenced to 3-10 years’ imprisonment or fined or both.

One comment

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s