This slideshow requires JavaScript.

এর মধ্যে আবার উগ্রপন্থী বিজেপি ত্রিপুরা বর্ডার ভাইঙ্গা(!) ঢাকা আইবার চাইছিলো, শেখ হাসিনারে এই দ্যাশের হিন্দুগো বাঁচাইতে কইবার লাইগ্যা। বিএসএফ ওগো আখাউরার আগেই ঠেকাইছে। ভাগ্যিস কয়নাই, হাসিনার সরকার হিন্দুগো মারতাছে, যেমনে আমাগো খালেদা ম্যাডাম আর ছাগুরা ম্যা ম্যা করতাছে। আবার সরকার যে এই দিকে খুব নজর দিছে সেই দাবিও আমি করতাছি না, কারন সেইটা আসলে হইতাছে না।

ত্রিপুরা বিজেপি শনিবারই ঘোষনা দিছিলো সোমবারে যাইবো কইয়া। পলিটিক্যাল স্ট্যান্টবাজি আর কি! হামলা যারা করছে তাগো বিচার করা, ক্ষতিপূরণ দেয়া, হিন্দু ও অন্যান্য জাতের জনগনের লাইগ্যা আলাদা মন্ত্রনালয় করা ইত্যাদি ৫টা দাবি তারা জানাইছিল। ভালো কথা, তা তোমরা প্রেস কনফারেন্স করসো, আমরা খবর পাইসি। তোমরা ত্রিপুরা দেপুটি হাইকমিশনের হাত দিয়া প্রধানমন্ত্রীরে চিঠি দিছ, উনি পাইবো।

কিন্তু মাঠ গরম করার লাইগা তোমরা ঢাকা-মুখী পদযাত্রা করবা এইটা ক্যামুন কথা? জাইনা-শুইনা তোমরা বর্ডারে গ্যালা কি বুইঝা? নাকি কৃমিয়ে চুলকাইতাছে?

দ্য হিন্দু-টাইমস অব ইন্ডিয়া বড় কইরা তোমাগো নিউজ করছে, আমাগো দ্যাশের কয়েকটা পত্রিকাতেও লিখছে (কিন্তু কেউই তোমাগো লম্ফজম্ফরে পাত্তা দেয় নাই) ।

তার মানে তো এই না যে আমাগো দ্যাশের অমুসলিমগো রক্ষা করতে তোমার গলা আর পেশীর জোর ধার লইতে হইবো।

তোমাগো দৌড়ঝাঁপ দেইখ্যা আমরা খুশিতে নাচুম ভাবছিলা?

তার উপরে আবার তোমাগো নেতারা একবারো কয়নাই যে জামাতীরাই এইসব হামলা করছে, নিন্দাও করো নাই। আজীব কথা। মানে কি? তাইলে কি হাসিনার দল করছে নাকি? নাকি জামাতীগো ডরাও! জামাতীরা যে বিচার বন্ধ করতে কইতাছে আর খালেদাও যে সেই দলের সাপোর্টার হেইডা নিয়া কিছু কইলানা?

এইদিকে ভুল তথ্য দিয়াও নাটক করবার চাইলা। বললা কিনা বাংলাদেশে ১৯৪৭ সালে ৪৬ভাগ অমুসলিম আছিল, ৭০-এ সেইটা ২৮ ভাগ হইছে আর কমতে কমতে এখন নাকি ১০ভাগ হইছে।

আমি আমার দ্যাশের পরিসংখ্যান ব্যুরোর তথ্য মোটামুটি বিশ্বাস করি। তাগো মতে, অমুসলিমরা ‘৪৭-এ ছিল ১৯দশমিক ৭ভাগ, ‘৭১-এ ২১ভাগ আর ২০১২ সালে ৯দশমিক ৭ভাগ। আমার কাছে বাস্তবের কাছাকাছি মনে হয় এই হিসাব।

আবার বলে কিনা তারা শাহবাগের গনজাগরন মঞ্চের সাথে একাত্মতা প্রকাশ কইরবে! আসছে! এতদিনে পার্ট লইতে, দেড়মাস ধইরা আমরা আন্দোলন করতাছি শাহবাগে, সারা দ্যাশে, এমনকি আমেরিকা থাইক্যা কানাডা পর্যন্ত! ঝাটায়া বিদায় করতাম তোরা আইলে।

তোমরা বা আমেরিকার মতো পাগলা কুত্তা আমরার লাগতো না।

ওগোরে গাইল পাইড়া লিখসিলাম সিএনএন আইরিপোর্টে আর নিজের ব্লগে

ঢাকা-মার্চের খবরঃ টাইমস অব ইন্ডিয়া 

দ্য হিন্দু দিছিলো ঘোষনার খবর 

পরিবর্তনডটকমের রবিবারের খবরঃ ঢাকামুখী লংমার্চের হুমকি দিলো বিজেপি 

Advertisements