জুবায়েরর দোষ, নাকি ভিসির নির্লিপ্ততা?


ছবিঃ নেওয়াজ মোহাম্মদ রিফাত

গত একবছর ধরে ক্যাম্পাসের হলে থাকতে পারেনি জুবায়ের, কারন সে যে গ্রুপ করতো তারা ক্যাম্পাসে থাকতে পারেনি “ভিসি গ্রুপের” চাপে। ফলে শুধু পরীক্ষা দিতে যেত মার খাওয়ার ভয় সত্ত্বেও।

কিন্তু এবার আর জান বাঁচাতে পারলোনা। বিকেলে শেষ পরীক্ষাটা দিয়ে বের হতেই ভিসি গ্রুপের কর্মীরা ওকে কথা বলবে বলে ডেকে নিয়ে যায় মীর মোশাররফ হলের পেছনে, তারপর কুপিয়ে আর পিটিয়ে মারাত্মক আহত করে। অবস্থা বেগতিক দেখে ফেলে রেখে যায় মেডিকেল সেন্টারে।

তারপর চলে বাঁচানোর বৃথা চেষ্টা–প্রথমে এনাম মেডিকেল আর তারপর ঢাকার ইউনাইটেড হাসপাতাল। গতকাল রাতে ১০ ব্যাগ রক্ত দিয়েও ওকে বাঁচানো গেলনা। ভোর ৫টার দিকে চলে গেল সে।

ডাক্তাররা বললেন জুবায়েরের দুটি পা আর একটি হাত ভেঙ্গে দিয়েছিল পশুগুলো। খুব বাজেভাবে কুপিয়ে ক্ষতবিক্ষত করেছে ওকে।

প্রতিহিংসার রাজনীতির আরেকটি বলি জুবায়ের। যেখানে নির্দ্বিধায় দোষটা পড়ে ভিসির ঘাড়ে, যিনি ক্যাম্পাসের মাথা হয়েও তার আমলে ঘটে যাওয়া মারামারি, হল দখল, চাঁদাবাজির কোন সুরাহা করতে পারেনি। কয়েকটা নামমাত্র বহিষ্কার ছাড়া কোন বিশেষ উদ্যোগ দেখা যায়নি যা দেখে ছাত্রলীগ বা ছাত্রদল ভয় পেয়ে থামতে পারে।

দোষ পড়ে প্রধানমন্ত্রীর উপরেও কেননা গত সপ্তাহে দেশের নানা জায়গায় ঘটে যাওয়া সংঘর্ষের পরেও তার বাসায় সেই দলের নেতা-কর্মীদের নিয়ে সভা করেছেন। শাসন না করে বড় বড় উপদেশ দিয়েছেন, যেসব কথা ওরা কোনদিন বুঝবে কিনা সন্দেহ। সেগুলো দেখানোপনা ছাড়া আর কিছুই নয়।

দোষ স্বরাষ্ট্রমন্ত্রীর আর প্রতিমন্ত্রীর, যারা “কাউকে ছাড় দেয়া হবেনা” টাইপের কথা বলেন বারবার টিভি ক্যামেরার সামনে। কিন্তু আবার আগলে রাখেন সেসব কুলাঙ্গারদের।

ঘটনাপ্রবাহ প্রায় একই রকম ছিল বিএনপি আমলে যখন ছাত্রদল ছিল ক্যাম্পাসের রাজপুত্র, শুধু লাশ পড়া ছাড়া।

Advertisements

10 Comments

  1. আওয়ামীলীগ সমর্থিত ওই পশু ভিসি আর প্রক্টরদের … লগি বৈঠা ঢুকিয়ে গলায় জুতার মালা দিয়া চৌরাস্তার মোড়ে রেখে দিয়া উচিত।

    Like

    1. একটা বড় কারন হচ্ছে আইনি বিষয়ে সাবধানে লিখার নিয়ম আছে, আগে যেটা অজ্ঞতার কারনে মানা হতো না। কিন্তু আসলে কিছু সবার সামনে না ঘটলে, বিচারে প্রমান না হওয়া পর্যন্ত কারো ব্যাপারে সরাসরি কিছু লিখা যায়না। বলা যেতে পারে অমুকের এই কাজে জড়িত থাকার অভিযোগ পাওয়া গেছে…

      Like

    1. নাহ দাদা, এই যেমন আমরা আমাদের অনুভুতিগুলো কথার মাধ্যমে প্রকাশ করছি সবার মাঝে, এভাবে চলতে চলতে একদিন ক্ষমতাবানেরা ভয় পাবে জনগনকে। তাই জনগনকে সবসময় প্রতিক্রিয়াশীল থাকতে হবে।

      Like

  2. Jahangirnagar-er VC kisui korbena ei bapare….karon eder khepale tar nijer position rakhta parbena. koekdin por sob thanda hole bohiskrito student-der ke shadore boron korben tini nijei……

    Like

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

w

Connecting to %s